আসুন জেনে নেই স্লীপ কমিটি'র "সামাজিক মূল্যায়ণ"কমিটির কাজ-ফাুরক হোসেন।
চাররটি গ্রুপ থেকে প্রাপ্ত উন্নয়নের মতামতভিত্তিক চাহিদার চারটি তালিকাই ঝডঙঞ। বিশ্লেষণ প্রক্রিয়ায় নিবিড়ভাবে বিশ্লেষণ করে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ দেখবেন এর অভ্যন্তরীণ উপাদানের সবল দিক ও দুর্বল দিকগুলো কী কীÑ যা বিদ্যালয়ের সাথে সম্পৃক্ত এবং যা নিজেরাই উন্নয়ন সাধন করতে সক্ষম হবেন। এক্ষেত্রে বাহ্যিক উপাদানের প্রভাব ইতিবাচক না নেতিবাচক তা যাচাই করে উন্নয়নের কোন কোন সবল দিক ও কোন কোন দুর্বল দিকের উন্নয়নে বাহ্যিক উপাদানে সাপোর্ট বা অনুকূল সাড়া হিসেবে কাজে লাগানো যাবে তা নিম্নের ছকে লিপিবদ্ধ করতে হবে।
বিদ্যালয়ের বিদ্যমান পরিস্থিতি নিবিড়ভাবে বিশ্লেষণের মাধ্যমে একজন প্রধান শিক্ষক সংশ্লিষ্ট জনগোষ্ঠীর সহায়তায় একটি বিদ্যালয়ের ছয়টি মূল উপাদানের আওতাভুক্ত চিহ্নিত সবল দিক ও দুর্বল দিকসমূহের উন্নয়ন সাধন করে শিক্ষার মান কাক্সিক্ষত পর্যায়ে উন্নীত করতে ভূমিকা রাখতে পারেন।
ঝগঅজঞ পরিকল্পনা প্রণয়ন ও সহায়ক ফলাবর্তন (৩য় ধাপ) : বিদ্যালয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে এটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ধাপ। এ পর্যায়ে স্লিপ কমিটি বিদ্যালয়টির উন্নয়নের ছয়টি মূল উপাদানের আওতাধীন শনাক্তকৃত উপাদান (সবল/দুর্বল) যা বাস্তবায়নের ক্ষেত্রে সহায়তা পাওয়ার সম্ভাবনা পাওয়া যেতে পারে এবং কোনো বাধা আসবে না তার অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রস্তুত করতে হবে। এক্ষেত্রে নিম্নে ছকে তা পরিকল্পনা আকারে তুলে ধরতে হবে।
ঝগঅজঞ পরিকল্পনার ছক : সবল/ দুর্বল দিকসমূহ, কাক্সিক্ষত ফল, কার্যাবলি, কাজের দায়িত্ব, কাজের সময়, কীভাবে কাজ পরিবীক্ষণ করা হবে, পরিবীক্ষণের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি (১-৭)।
বর্ণিত ছক মোতাবেক বিদ্যালয়ের সার্বিক চাহিদার ভিত্তিতে গৃহীতব্য পরিকল্পনার তালিকাই ঝগঅজঞ পরিকল্পনা। এ পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে পাঁচটি বৈশিষ্ট্য অনুসরণ করতে হবেÑ ১. ঝঢ়বপরভরপ কী করতে হবে তা নির্দিষ্ট করা, ২. গবধংঁৎধনষব যা পরিমাপ করা যায়, ৩. অপযরবাবধনষব ফলাফল অর্জন করার জন্য স্থানীয়ভাবে পর্যাপ্ত সম্পদ পাওয়ার নিশ্চয়তা, ৪. জবষধাবহঃ বিদ্যালয়টির শিখন শেখানোর গুণগত মান বৃদ্ধির সাথে সংশ্লিষ্ট, ৫. ঞরসবষু সঠিক ও যথাযথ সময়ের মধ্যে অর্জনযোগ্য। ঝগঅজঞ পরিকল্পনার ক্ষেত্রে বিদ্যালয় উন্নয়নে এলাকাবাসীর মতামতের প্রেক্ষাপটে বিদ্যালয়ের বিদ্যমান পরিস্থিতি নিবিড়ভাবে বিশ্লেষণ করার ক্ষেত্রে ঝডঙঞ বিশ্লেষণ কৌশল অবলম্বন করতে হবে।
স্লিপ কমিটি বিদ্যালয় উন্নয়নের দু’ ধরনের দুটি আলাদা চাহিদা ও কার্যাবলির তালিকা প্রস্তুত করবেন। উল্লিখিত প্রক্রিয়ায় বিদ্যালয় পর্যায়ে বাস্তবায়নের জন্য যে তালিকাটি প্রণয়ন করা হবে তা মূলত স্বল্প মেয়াদি ও ছোট ধরনের কাজের জন্য এবং দীর্ঘ মেয়াদি বা বড় ধরনের কাজের জন্য প্রণীত তালিকা প্রস্তুত করে বাস্তবায়নের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা প্ল্যান কমিটির (টচঊচ) নিকট তা সুপারিশ আকারে প্রেরণ করতে হবে। স্লিপ তহবিল হতে সরকারি বরাদ্দের পাশাপাশি স্থানীয় আর্থিক ও বস্তুগত অনুদানে তহবিল পুষ্ট করতে হবে এবং স্লিপ কমিটিকে উৎসের ধরন অনুযায়ী ঝগঅজঞ পরিকল্পনার নির্দিষ্ট খাতে অর্থ ব্যয় নিশ্চিত করতে হবে।
স্লিপ তহবিল (স্থানীয় অনুদানসহ) দ্বারা বিদ্যালয় পর্যায়ে বাস্তবায়নযোগ্য কাজের সম্ভাব্য তালিকাটি বিবেচনায় আনবেন। যেমন গৃহ মেরামত, দরজা-জানালা মেরামত, চুনকাম, সিঁড়ি মেরামত, পলেস্তরা, র্যাক তৈরি, চকবোর্ড পুশপিনবোর্ড হোয়াইটবোর্ড ফানেলবোর্ড তৈরি, শিক্ষোপকরণ তৈরি ও ক্রয়, শৌচাগার মেরামত জীবাণুমুক্ত রাখা, নলকূপ মেরামত, পানির কলস ও ফিল্টার ক্রয়, পাতাক স্ট্যান্ড তৈরি, আসবাবপত্র তৈরি, ক্রয় ও মেরামত শিক্ষোপকরণ তৈরি ও ক্রয় এবং সংরক্ষণ, আলমারি মেরামত ও ক্রয় খেলার সরঞ্জাম তৈরি, খেলার উপকরণ ক্রয়, মিড ডে মিল চালু, প্যান ক্রয়, ফুল ও সবজি বাগান তৈরি, ফলের টব ক্রয় অ্যাসেসটিভ ডিভাইস ক্রয় প্রভৃতি ছোট খাট আবশ্যকীয় খাতে এ টাকা ব্যয় করা যায়।
এ ক্ষেত্রে একাডেমিক সুপারভিশনের কাজে নিয়োজিত সংশ্লিষ্ট ক্লাস্টারের দায়িত্বে নিয়োজিত সহকারী উপজেলা শিক্ষা অফিসারকে স্লিপ কমিটিকে উপদেষ্টা হিসেবে রাখা গেলে তিনি প্রয়োজনীয় পরামর্শ দিতে অনুপ্রাণিত হবেন। খসড়া ঝগঅজঞ পরিকল্পনা তৈরি করে অংশীজনের নিকট উপস্থাপন ও প্রদর্শনের মাধ্যমে প্রয়োজনে বাদপড়া প্রত্যাশা ও সহায়তার বিষয় অন্তর্ভুক্তির মাধ্যমে চূড়ান্ত করতে হবে যাতে তারা অনুপ্রাণিত হয় এবং বাস্তবায়নে এগিয়ে আসে।
ব্যয় নিরূপণ ও অর্থের উৎস নির্ধারণ (৪র্থ ধাপ) : ঝগঅজঞ পরিকল্পনার অগ্রাধিকার তালিকাভুক্ত সবল দিক/ দুর্বল দিকের কোন কোন খাতে কত টাকা ব্যয় হবে তা নিরূপণ করতে হবে। সুনির্দিষ্ট ফলাফল অর্জনের লক্ষ্যে চাহিদামাফিক কার্যাবলি নিরূপিত হলে পরিকল্পনাটি হবে বাস্তবসম্মত। এ খরচ নির্বাহের জন্য সম্পদ ও অর্থের উৎস নির্ধারণ করা প্রয়োজন। ‘ডিপিই’-এর সরকারি উৎস থেকে নির্ধারিত বরাদ্দের অনুদানের পাশাপাশি স্থানীয়
Leave a Comment